মুভিতে ব্যাবহার করা ৫টি বিস্ময়কর Visual Effects বা কম্পিউটার গ্রাফিক্স

3
357

যদি আমি সবাইকে জিজ্ঞেস করি আপনারা মুভি দেখেন কিনা তাহলে নিশ্চয়ই আপনাদের উত্তর হবে হ্যাঁ। আজ আমি মুভি লাভারদের জন্য একটি রোমাঞ্চকর ভিডিও নিয়ে উপস্থিত হয়েছি। আপনারা নিশ্চয়ই মুভি আপনাদের টিভি সেট বা সিনেমা হলে দেখেছেন কিন্তু আপনারা এই মুভি গুলির  পেছনে করা কঠিন পরিশ্রম গুলি কখনোই দেখেনি । আসলে আমরা যা সিনেমাতে দেখি তা বাস্তবে কখনোই ঘটেই না। আজ আমরা হলিউড মুভি দেখানো VFX বা কম্পিউটার গ্রাফিক্স এর ব্যাপারে কথা বলব। বেশির ভাগ মুভিতে ব্যাকগ্রাউন্ড সিন, কাল্পনিক চরিত্র এমনকি পশু-পাখিও এই VFX দ্বারা বানানো হয়ে । তো আপনারা সবাই শেষ পর্যন্ত এই ভিডিওটি দেখতে থাকুন এবং  এই সিন গুলির পেছনের আসল কি রহস্য আছে সেগুলো জেনে নিন।।

মোগলি :-

rohoshyosondhane
rohoshyosondhane

মোগলি ফিল্মের ব্যাপারে শুনলেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে খুব সুন্দর একটি জঙ্গল এবং বিভিন্ন পশু পাখির , কিন্তু আসলে এই মুভিটির শ্যুটিং কোন জঙ্গলে করা হয়নি এই পুরো মুভিটি একটি গ্রিন স্কিনের উপর শ্যুটিং করা হয়েছে আর এই মুভিতে দেখানো সমস্ত পশু পাখিও VFX এর মাধ্যমে বানানো হয়েছে কিন্তু মুভিটি দেখার সময় এই আসল সত্যটি আমাদের সামনে কখনোই ফুটে ওঠে না।

লাইফ অফ পাই :-

rohoshyosondhane
rohoshyosondhane

আমাদের মধ্যে অনেকেই লাইফ অফ পাই নামে মুভিটি নিশ্চয়ই দেখেছি। যেখানে পাই পেটেল নামে একটি ছেলে তার বেশিরভাগ সময় সমুদ্রের মাঝে একটি বোর্ডে বাঘের সাথে কাটিয়েছে। অসাধারণ গ্রাফিক্সের কাজের জন্য এই মুভিটি সেই সময় সমস্ত দর্শকদের মন জয় করে নেয়। কিন্তু আপনারা কি আসলে জানেন যে এই মুভিতে দেখানো বাঘটি শুটিংয়ের সময় আসলে সেই স্থানে ছিলই না। পুরো মুভিটি একটি ভিজুয়াল ইফেক্ট এর মাধ্যমে বানানো হয়েছিল এবং যা শুটিং করা হয়েছিল একটি ব্লু স্কিনের উপর। বাঘের জায়গায় এখানে একটি ছোট টেডি বিয়ার ব্যাবহার করা হয়েছিল যেটি পরবর্তীতে কম্পিউটারের মাধ্যমে বাঘের রূপ দিয়ে দেয়া হয়ে।

গেমস অফ থ্রোনস :-

rohoshyosondhane
rohoshyosondhane

বন্ধুরা আপনারা কি গেমস অফ থ্রোনসের ৭ নাম্বার পার্টটি দেখেছেন? যদি আপনার উত্তর হয় হ্যাঁ, তাহলে আপনার নিশ্চয়ই সেই সিনটি মনে আছে যেখানে খালিসির ড্রাগন পুরো লামিস্টার আর্মির ওপর আক্রমণ করেছিল এবং তাদের পুরোপুরি ধ্বংস করে দিয়েছিল। বলা হয়ে থাকে এই শুটিং করা খুবই কঠিন ছিল কারন সেখানে ড্রাগনের ছাড়া সমস্ত কিছুই ছিল আসল কিন্তু সমস্ত অভিনেতাদের মনে করে চলতে হয়েছিল যে আকাশে একটি ভয়ংকর ড্রাগন উড়ে বেড়াচ্ছে এই শুটিং করার সময় আসল আগুনেরও ব্যবহার করা হয়েছিল, অনেক ঘোড়ার গাড়িতেও বোমের সাহায্যে বিস্ফোরণ ঘটনা হয়েছিল। পেসালিস্টরা মাটির উপর জলন্ত কয়লা ছড়িয়ে দিয়েছিল যাতে সেখানকার সব কিছু আগুনে পুড়ে গেছে বলে মনে হয় আর ড্রাগনের জায়গায় ব্যবহার করা হয়েছিল একটি ড্রোন’, যেটি পড়ে কম্পিউটারের মাধ্যমে ড্রাগনের রূপ দিয়ে দেয়া হয় আর খালিসিকে একটি বিশেষ মেশিনের ওপর বসানো হয়েছিল যার পেছনে গ্রিন স্ক্রীন লাগানো ছিল।  এই মেশিনের ওপর বসে তাকে এমন অভিনয় করতে হয়েছিল যাতে দেখে মনে হয় সে যেন ড্রাগনের পিঠের ওপর বসে আকাশে উরছে এবং তিনি এই অভিনয়টি তিনি খুব সুন্দরভাবে সম্পন্ন করেছিলেন।

আরও জানতে ক্লিক করুন ঃ- বিশ্বকাপ ট্রফির বিস্ময়কর ইতিহাস | বিশ্বকাপ ট্রফির দাম কত

ডেড পুল :-

rohoshyosondhane
rohoshyosondhane

প্রত্যেকটি সুপারহিরো মুভির মতই ডেড পুল মুভিটিও কম্পিউটার গ্রাফিক্সের সাহায্যে বানানো হয়েছিল। এই মুভিতে দেখনো বিভিন্ন সিনের জন্য বিভিন্ন প্রকার গ্রাফিক্সের ব্যাবহার করা হয়েছিল। ডেড পুলের সাথে উপস্থিত অভিনেতাকে পা তে ২০ ইঞ্চি উঁচু জুতা পরতে হয়েছিল এবং মাথায় এন্টিনা লাগাতে হয়েছিল যাতে পরবর্তিতে তাকে কম্পিউটারের মাধ্যমে আলাদা রূপ দেয়া যায়।

পাইরেটেস অফ ক্যারিবিয়ান :-

rohoshyosondhane
rohoshyosondhane

পাইরেটেস অফ ক্যারিবিয়ান মুভিটি বেস্ট ভিজুয়াল এফেক্টের জন্য অস্কার পুরস্কার পেয়েছে আর এমনটা হওয়ার প্রধান কারণ হলো, এই মুভিতে ব্যবহার করা চরিত্র গুলিকে এত সুন্দর ভিজুয়াল ইফেক্ট দেয়া হয়েছিল যে তারা দর্শকদের মন জয় করে নেয়। দর্শকের উৎসাহের কারনে এই মুভিটির অনেকগুলি পাঠ রিলিস হয়েছে যদি আমরা ডেভি জোন্সের কথা বলি তাহলে এই চরিত্রটি এই মুভিতে একটা আলাদা রুপ এনে দিয়েছে। এই চরিত্রটিকে দেখতে খুবই ভয়ঙ্কর আর তার মুখে অক্টোপাশের মত অনেক শুর রয়েছে যা তাকে খুবই ভয়ঙ্কর একটি রূপ দেয় ।এই চরিত্রটিকে করার জন্য মেকআপ কোনো কাজে আসেনি আর সেই কারণেই কম্পিউটার গ্রাফিক্সের সাহায্য নেয়া হয়েছিল। অভিনেতার মুখটিকে গ্রাফিক্স এর দ্বারা ডিজাইন করা হয় আর এই চরিত্রটিতে অভিনয় করা ব্রিটিশ অভিনেতা তার অসাধারন মুখাভিনয় এর সাহায্যে এই চরিত্রে একটা আলাদা মাত্রা এনে দেয়, তার অসাধারন এক্সপ্রেসনের সেজন্যই এই চরিত্রটি অসাধারণ হয়ে উঠে।

 তো বন্ধুরা এই ছিল কিছু মুভি যেগুলিতে খুবই সুন্দর ভিজুয়াল ইফেক্ট ব্যাবহার করা হয়েছিল আপনাদের এই ভিডিওটি কেমন লাগলো আমাকে কমেন্ট লিখে অবশ্যই জানাবেন।

ভালো থাকবেন, ধন্যবাদ।

সুমন্ত

rohoshyosondhane,myway
rohoshyosondhane,myway

 

 

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here