জানুন কেন এই দুই সমুদ্রের জলরাশি একে অপরের সাথে মিলিত হয় না

1
387

বন্ধুরা আজ আমি এমন একটি জায়গার ব্যাপারে বলব যেখানে দুটি সমুদ্র একসাথে মিলিত হলেও মিলিত হয় না তাদের জলরাশি। আপনি একটি নদীর সাথে অপর নদীর সঙ্গম নিশ্চয়ই দেখেছেন অথবা শুনেছেন কিন্তু আপনি কি কখনো দুটি সমুদ্র কে একে অপরের সাথে মিলিত হতে দেখেছেন? একবার ভেবে দেখুন যখন দুটি বিশাল আকার সমুদ্র একে অপরের সাথে মিলিত হয় তখন সেই দৃশ্যটি কতইনা অভূতপূর্ব হয়। বাস্তবে আমাদের পৃথিবীতেও এমন একটি জায়গা আছে যেখানে দুটি বিশাল আকার সমুদ্র একসাথে মিলিত হচ্ছে।

rohoshyosondhane
rohoshyosondhane

আপনি জেনে অবাক হবেন এই দুটি সমুদ্র একে অপরের সাথে মিলিত হলেও এদের জল একে অপরের সাথে কখনই মিলিত হয় না। প্রকৃতির এই আশ্চর্য দৃশ্যটি একমাত্র আলাস্কাতে দেখতে পাওয়া যায়, যেখানে আপনি দুটি বিশাল সমুদ্রকে একে অপরের সাথে মিলিত হতে দেখতে পাবেন। সবচেয়ে রোমাঞ্চকর ব্যাপারটি হল এই দুটি সমুদ্রের জলের রং আলাদা হওয়া সত্বেও যখন এই দুটি সমুদ্রের জল একে অপরের সাথে মিলিত হয়, তখন এই রঙ একে অপরের সাথে মিশে যায় না বরং তারা নিজস্ব রং বজায় রাখে। গ্লেসিয়ারের বরফ গলা জল যখন সমুদ্রে এসে মেশে তখন তার রং হালকা নীল দেখায় এবং অন্য সমুদ্রটির জলের রং গাঢ় নীল।

আরও জানতে ক্লিক করুন ঃ- রাম সেতুর অস্তিত্ব প্রমান করল নাসা || রাম সেতু

rohoshyosondhane
rohoshyosondhane

অনেক বৈজ্ঞানিকরা এই দুটো ভিন্ন জলের ওপর রিসার্চ করেছে কিন্তু কেন এই দুটি জল একে অপরের সাথে মিলিত হয় না এর কোনো সঠিক ব্যাখ্যা কেউই দিতে পারিনি। অনেক মানুষ এর পেছনে ধর্মীয় কারণ জুড়ে আছে বলে ব্যাখ্যা করেছেন আবার কিছু বৈজ্ঞানিকরা মনে করেন এর আসল কারণটি হলো মিষ্টি জল এবং লবণাক্ত জলের আলাদা ঘনত্ব। গ্লেসিয়ারের বরফ গলা জলে যে সমুদ্রটি সৃষ্টি হয়েছে তার জলের স্বাদ মিষ্টি এবং অপর সমুদ্রটির জল লবণাক্ত, তাই এই দুটি সমুদ্রের জলের ঘনত্ব আলাদা হওয়ার কারণে এরা একে অপরের সাথে খুব তাড়াতাড়ি মিশতে পারে না। এছাড়া যেখানে এই দুটি সমুদ্র যেখানে একসাথে মিলিত হয়েছে ঠিক সেই স্থানে দুটি জলের মাঝখানে সাদা রংয়ের ফেনা দেখা যায় ।

rohoshyosondhane
rohoshyosondhane

দেখে মনে হয় এই ফেনাই এই দুটি সাগরের জলকে একে অপরের সাথে মিলিত হতে দিচ্ছে না। অবশেষে একটা কথাই বলবো, ধর্মীয় কারণ বা জলের ঘনত্ব যে ব্যাখ্যাই এর পেছেনে থাক না কেন এই দৃশ্যটি দেখার পর আপনি অবাক হতে বাধ্য।

বন্ধুরা আপনাদের এই ঘটনাটি কেমন লাগলো তা নিচের কমেন্ট বক্সে অবশ্যই আমাকে জানান। যদি ভাল লাগে লাইক ও শেয়ার করুন , এরকমই অদ্ভুত ও অজানা ঘটনা জানার জন্য আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।

ধন্যবাদ।

সুমন্ত

rohoshyosondhane
rohoshyosondhane
হাই।। বন্ধুরা... আমি সুমন্ত, পৃথিবী কাঁপানো অসংখ্য রহস্যের উদঘাটন হয়নি আজও। তবে এগুলো নিয়ে আলোচনা-গবেষণা চলছে এখনো। রহস্যময় পৃথিবীতে প্রাকৃতিক বা অ-প্রাকৃতিক রহস্যের সীমা নেই। এরমধ্যে আবার কিছু স্থান বা বিষয় রয়েছে যা অতি-প্রাকৃতিক। এ কারণে এগুলো যুগ যুগ ধরে মানুষের কাছে হাজারো রহস্যে ঘেরা। আধুনিক বিজ্ঞানের উৎকর্ষতাও এ রহস্য উদঘাটন করতে পারেনি। এমনই হাজারো রহস্যের সন্ধান দিতে আমারদের এই ওয়েবসাইটি করা। আশা করি আপনারা সাথেই থাকবেন এবং উৎসাহ দিবেন। Subscribe করে আমাদের সাথে থাকতে ভুলবেন না।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here