ক্রিকেটারদের জার্সি নাম্বার কে ঠিক করে

0
125

চলছে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ, মেতে উঠেছে সারা বিশ্ব। বিশ্ব ক্রিকেটে, ক্রিকেটাররা যে জার্সি পড়ে থাকে, তার পেছনে কিছু নাম্বার বা সংখ্যা আপনারা নিশ্চই দেখেছেন। ভালো করে খেয়াল করলে দেখবেন, এই সংখ্যাগুলি কখনোই সিরিয়াল ওয়াইস বা পর পর থাকে না। আজ আমরা এই ভিডিওর মাধ্যমে জানব, ক্রিকেটারদের জার্সি নাম্বার কে ঠিক করে। আপনি কি জানেন বীরেন্দ্র শেওয়াগ একটা সময় জার্সিতে নাম্বার না লিখেই খেলতেন বা বিসিসিআই একটি নাম্বারকে জার্সিতে লেখার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। আজ এই ভিডিওতে আমরা এমনই সব মজাদার বিষয়ের ব্যাপারে জানতে চলেছি।

2019-World-Cup
rohoshyosondhane

সবার প্রথমে আমরা জানব যে জার্সি নাম্বার কে ডিসাইড করে। আমাদের মধ্যে অনেকেরই ধারণা যে ক্রিকেট বোর্ড অর্থাৎ বিসিসিআই বা আইসিসি ঠিক করে কে কোন নাম্বারের জার্সি পড়বে কিন্তু এই ধারণাটি সম্পূর্ণ ভুল। জার্সি নাম্বার ডিপেন্ড করে যে প্লেয়ার এই জার্সি পড়বে তার উপর। তবে যদি আগে থেকে সেই নাম্বার কোন প্লেয়ারকে দেওয়া হয়ে থাকে, তাহলে নতুন কেউ সেই নাম্বারটি নিতে পারবে না। তবে কোন নাম্বার যদি কোন প্লেয়ারকে দেয়া হয় তাহলে  সেই প্লেয়ারকে বিগত দেড় বছরের মধ্যে একটা অন্ততও ম্যাচ ইন্ডিয়া টিমের হয়ে খেলতে হবে। যদি সে টিমে চান্স না পায় তাহলে তার জার্সি নাম্বারটি অন্য প্লেয়ারকে দিয়ে দেওয়া হয়। তবে কার জার্সি নাম্বার কি হবে এর পেছনেও একটি অদ্ভুত ঘটনা লুকিয়ে রয়েছে।

Kohli
rohoshyosondhane

তো সবার প্রথমে শুরু করা যাক ইন্ডিয়া টিমের ক্যাপ্টেন বিরাট কোহলিকে দিয়ে। বিরাটের জার্সি নাম্বার হলো ১৮, আসলে বিরাটের  পিতার মৃত্যু হয় ১৮ ডিসেম্বর ২০০৬ সালে। এইজন্য বিরাট তার জার্সি নাম্বার রাখে ১৮। একটি সাক্ষাৎকারে সে বলেছিলেন ১৮ নম্বর জার্সি পরলে তার মনে হয় যে তার বাবার আশীর্বাদ সবসময় তার সাথে রয়েছে।

pandya
rohoshyosondhane

এবার কথা বলব হার্দিক পান্ডিয়ার ব্যাপারে, হার্দিক পান্ডিয়ার জার্সি নাম্বার হচ্ছে ২২৮। ঘটনাটা হলো পান্ডিয়া একবার বড়দার তরফ থেকে রঞ্জি ট্রফি খেলতে নামে। একটি ম্যাচে তার টিমের স্কোর ছিল ৬০ রানে ৪ উইকেট, তখন হার্দিক মাঠে নেমে ডাবল সেঞ্চুরি করে, ২২৮ রানের একটি বিশাল ইনিংস খেলে নিজের টিমকে জেতায়। এরপর থেকেই সে ২২৮ নম্বরে জার্সি পড়ে আসছে।

Rohit Sharma
rohoshyosondhane

এবার কথা বলব রোহিত শর্মার জার্সি নাম্বারের ব্যাপারে। রোহিত শর্মার লাকি নাম্বার হচ্ছে ৯। কিন্তু ৯ নম্বর জার্সি অলরেডি অ্যালোকেট করা ছিল পার্থিব প্যাটেলের নামে। সেই জন্য এই নাম্বারে জার্সি তিনি পাননি, তখন তার মা বলেন যে জার্সি নাম্বার ৪৫ রাখতে  কারণ ৪ যোগ ৫ করলে, যোগফল নয় হয় ৯, তারপর রোহিত তার জার্সি নাম্বার ৪৫ রেখে দেয়। এরপর তো সারা বিশ্ব জানে বর্তমানে তিনি কত বড় মাপের একজন প্লেয়ার।

sehwag
rohoshyosondhane

বীরেন্দ্র শেবাগের জার্সি নাম্বার ছিল ৪৪ কিন্তু এই জার্সি নাম্বার টি তার জন্য লাকি ছিল না, এরপরে অ্যাস্ট্রোলজার পরামর্শ নিয়ে তিনি তার জার্সি নাম্বার চেঞ্জ করে রাখেন ৪৬ কিন্তু এই নাম্বারটিও তার জন্য নাকি ছিল না। তখন তিনি সেই বছর জার্সি নাম্বার ছাড়াই খেলতে শুরু করেন এবং প্রচুর রান করেন।

Tendulkar
rohoshyosondhane

এবার কথা বলব বিশ্বসেরা ব্যাটসম্যান শচীন তেন্দুলকারের ব্যাপারে। শচীন তেন্দুলকার তাঁর লাকি নাম্বার মনে করত ১০ নাম্বারটিকে। তার বক্তব্য ছিল, তার সার নেমে টেন শব্দটি রয়েছে তাই তিনি জার্সি নাম্বার ১০ রেখেছিলেন। আজও পর্যন্ত ভারতীয় ক্রিকেট ইতিহাসে শচীন তেন্দুলকারই সবচেয়ে বেস্ট ক্রিকেটার আর এই জন্য বিসিসিআই ডিক্লেয়ার করেন যে ১০ নম্বরের জার্সি আর কাউকে দেয়া হবে না। কিন্তু একটি ম্যাচে সারদ্দিল ঠাকুরকে ১০ নাম্বার জার্সি পড়ে খেলতে দেখা যায়, পরবর্তীতে সেটি নিয়ে বিবাদ শুরু হয় এবং পরে সে জার্সি নাম্বারটি চেঞ্জ করে নেয়।

Shikhar Dhawan
rohoshyosondhane

এবার কথা বলব শেখার ধাওয়ানের ব্যাপারে। শেখর ধাওয়ান তার কন্যার সন্তানের জন্ম তারিখটিকে নিজের জার্সি নাম্বার হিসেবে চয়েস করেছে যা হলো ২৫।

আরও পড়তে ক্লিক করুন ঃ – প্রাণীদের এই কষ্টের কথা শুনলে আপনিও কেঁদে ফেলবেন

Jadeja
rohoshyosondhane

এবার কথা বলব রবীন্দ্রর জাদেজার ব্যাপারে, রবীন্দ্রর জাদেজার জার্সি নাম্বার হল ৮। জাদেজা জন্মগ্রহণ করেন ৬ ডিসেম্বর ১৯৮৮। তার ডেট অফ বার্থের সংখ্যা গুলি যোগ করলে, যোগফল দাঁড়ায় ৪৪ আর ৪ প্লাস ৪ হয় ৮। এছারা তিনি ভারতের হয়ে প্রথম ম্যাচ খেলেন ৮ ফেব্রুয়ারি ২০০৯ সালে, আর এই জন্য তার জার্সি নাম্বার হল ৮।

Rahul-Dravid
rohoshyosondhane

এবার কথা বলব রাহুল দ্রাবিড়ের ব্যাপারে, রাহুল দ্রাবিড়ের প্রথমে জার্সি নাম্বার ছিল ৫ কিন্তু তার বিবাহের পর তিনি তার জার্সি নাম্বার রাখেন ১৯ কারণ তার স্ত্রীর বার্থ ডে হল ১৯ আর তার কথা অনুযায়ী তার স্ত্রী তার জন্য খুবই লাকি তাই সে এই জার্সি নাম্বারটি চয়েস করেছিলেন।

Mahendra Singh Dhoni
rohoshyosondhane

এরপর কথা বলব মহেন্দ্র সিং ধোনির ব্যাপারে। মহেন্দ্র সিং ধোনির ডেট অফ বার্থ হল ৭ জুলাই আর এই জন্যই তার জার্সি নাম্বার হল ৭। আর উনার ফেভারিট প্লেয়ার হলেন সি আর সেভেন অর্থাৎ ক্রিশ্চানো রোনাল্ডো, আর তারও জার্সি নাম্বার হল ৭।

Yuraj shingh
rohoshyosondhane

যুবরাজ সিং এর জার্সি নাম্বার হল ১২, কারণ তিনি ১২ ডিসেম্বর দুপুর ১২ টার সময় জন্মগ্রহণ করেছিলেন আর তার জন্ম হয়েছিল চন্ডিগড়রের সেক্টর ১২তে। সেই জন্য তিনি তার জার্সি নাম্বার ১২ রেখেছিলেন।

Ashwin
rohoshyosondhane

আর অশ্বিনের জার্সি নাম্বার হল ৯৯। অশ্বিনের ফেভারিট নাম্বার হল ৯ যা ছিল পার্টি প্যাটেলের দখলে। আর সেই জন্যই তিনি তার জার্সি নাম্বার রাখেন ডবোল নয় অর্থাৎ 99।

তো বন্ধুরা এই অদ্ভুত ব্যাপার গুলি হয়তো আপনার জানা ছিল না।

ধন্যবাদ ……….

সুমন্ত ……….

rohoshyosondhane
rohoshyosondhane

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here